x 
Empty Product
Sunday, 17 May 2020 01:24

এবছর সাতক্ষীরায় আমের দাম

Written by 
Rate this item
(0 votes)

সাতক্ষীরার বাজারে পাকা আম উঠতে শুরু করেছে। কিন্তু করোনার প্রভাবে ক্রেতা যেমন কম, তেমনি দামও। ফলে দুঃশ্চিন্তা ভর করেছে আম বাগান মালিক ও ব্যবসায়ীদের মাঝে। আর রপ্তানি বন্ধ থাকায় বিষমুক্ত আম উৎপাদনকারী বাগান মালিকরা পড়েছেন চরম বিপাকে।

কৃষি বিভাগ বলছে, আম ব্যবসা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য জেলার বাইরে বিক্রি ও পরিবহনের ব্যবস্থা করবে প্রশাসন।

সাতক্ষীরার সদর, তালা, কলারোয়া দেবহাটা উপজেলায় সর্বাধিক আমের বাগান রয়েছে। এরমধ্যে ১শ হেক্টর জমিতে রপ্তানিযোগ্য বিষমুক্ত নিরাপদ আম চাষ করা হয়েছে। এবার পর্যাপ্ত মুকুল আসলেও আশানুরুপ ফলন হয়নি।বিদেশে রপ্তানির কথা থাকলেও করোনার কারণে তা সম্ভব হচ্ছে না। পাশাপাশি উৎপাদিত আমের দরও কমে গেছে। এ অবস্হায় চরম দুঃশ্চিন্তায় বাগান মালিকরা।

সাতক্ষীরা কৃষি বিভাগের মাঠ কর্মকর্তা রঘুজিত কুমার গুহ বলছেন, আম রফতানি করতে না পারায় ক্ষতিগ্রস্ত হবে বাগান মালিকরা।
করোনার প্রভাবে বাগান মালিক ও ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়বে বলে মনে করেন সাতক্ষীরা কাঁচা বাজার ব্যবসায়ী সমিতি সাধারণ সম্পাদক রওশন আলী।

তবে আম বাগান মালিকদের আতংকের কথা স্বীকার করে সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ পরিচালক নুরুল ইসলাম জানান, জেলার বাইরে আম পাঠাতে পরিবহনের ব্যবস্থা করবে প্রশাসন।

জেলার ৪ হাজার হেক্টর জমিতে ৫ হাজারের বেশি বাগানে এবার ৪০ হাজার মেট্রিক টন আম উৎপাদন হবে বলে আশা কৃষি বিভাগের।

 

 

এই নিউজটির মুল লিখা আমাদের না। আমচাষী ভাইদের সুবিধার্তে এটি কপি করে আমাদের এখানে পোস্ট করা হয়েছে। এই নিউজটির সকল ক্রেডিট: https://www.somoynews.tv

Read 214 times

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.