x 
Empty Product
Tuesday, 04 May 2021 11:21

সাতক্ষীরায় শুরু হয়েছে আম ভাঙা উৎসব

Written by 
Rate this item
(0 votes)

সাতক্ষীরায় রোববার (২ মে) থেকে আম ভাঙা উৎসব শুরু হয়েছে। প্রশাসনের তত্বাবধানে প্রথমে ভাঙা হচ্ছে গোপালভোগ ও গোবিন্দভোগ আম।

পর্যায়ক্রমে ভাঙা হবে হিমসাগর, আম্রপালি ও ল্যাংড়া আম। আমের উৎপাদন গতবার থেকে ভাল হলেও দাম নিয়ে চিন্তিত চাষীরা। আর আমের মান বজায় রাখতে তৎপর প্রশাসনিক কর্মকর্তারা।

জেলা কৃষি অফিস গণমাধ্যমকে জানিয়েছে, জেলায় এবার ৫ হাজারেরও বেশি বাগানে আম চাষ হয়েছে। প্রায় ১৩ হাজার চাষী আম চাষ করেছেন। গতবছর ঘূর্ণিঝড় আম্পানে আমের ব্যাপক ক্ষতি হয়েছিলো। এবার সে ক্ষতি পুষিয়ে নিতে পারবে চাষীরা।

এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪০ হাজার মেট্রিকটন। প্রায় পাঁচশ হেক্টর জমিতে গোপালভোগ ও গোবিন্দভোগ আম চাষ করা হয়েছে। যা এবছরের লক্ষ্যমাত্রা পূরণ করবে বলে আশা করছেন কৃষি বিভাগের কর্মকর্তারা।

এদিকে, প্রশাসনিক কর্মকর্তারা আগে থেকেই আম ভাঙার তারিখ নির্ধারণ করে দিয়েছিলেন। নির্ধারণ করে দেয়া তারিখ অনুযায়ী রোববার থেকে গোপালভোগ ও গোবিন্দভোগ আম ভাঙা হচ্ছে।

তবে জানা গেছে, প্রথম দিনে আমের দামে সন্তুষ্ট নন চাষীরা। সুলতানপুর বড়বাজারে গোপালভোগ ও গোবিন্দভোগ আমের দাম মণপ্রতি ১৮০০-২২০০ টাকায় বিক্রি হয়েছে। তবে চাষীরা বলছেন ন্যুনতম মণপ্রতি দাম ২৮০০ টাকা বিক্রি না হলে তাদের লোকসান হবে।

বড়বাজারের আম ব্যবসায়ীরা জানিয়েছেন, যেহেতু প্রথম আম আনুষ্ঠানিকভাবে বিক্রি হচ্ছে তাই বাজার দর একটু কম। কয়েকদিনের মধ্যে বাজার চড়া হবে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ নূরুল ইসলাম বলেন, বাইরে থেকে যারা আম কিনতে আসবেন তাদেরকে কমপক্ষে তিন দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এছাড়া আম চাষীদের সুবিধার্থে ২১ মে হিমসাগর, ৪ জুন অম্রপালি ভাঙার তারিখ নির্ধারণ করা হয়েছে। তিনি আরো জানান, এবছর এখনো সাতক্ষীরায় ঝড়-বর্ষা হয়নি। তাপদাহে আম কিছুদিন আগে থেকে পরিপক্ক হয়েছে। তাই ভাঙার তারিখও এগিয়ে আনা হয়েছে।

অন্যদিকে, সাতক্ষীরার জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল জানান, সুলতানপুর বড়বাজারসহ বিভিন্ন আমের মোকামে প্রশাসনিক নজরদারি রাখা হয়েছে। রাসায়নিক দ্রব্য দিয়ে আম পাকালে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এছাড়া আম সিন্ডিকেট যাতে গড়ে উঠতে না পারে সে বিষয়েও কড়া নজরদারি রয়েছে।

এই নিউজটির মুল লিখা আমাদের না। আমচাষী ভাইদের সুবিধার্তে এটি কপি করে আমাদের এখানে পোস্ট করা হয়েছে। এই নিউজটির সকল ক্রেডিট: https://banijjoprotidin.com

Read 535 times

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.